অফিস ইকুপমেন্টের জন্য প্রিন্টার একটি অতি প্রয়োজনীয় ডিভাইস। প্রায় প্রত্যেক অফিসে এর প্রয়োজনীয়তা ব্যপক। প্রিন্টার অনেক দরকারি ডিভাইস হলেও সকল ধরনের প্রিন্টার দিয়ে সব কাজ করা সম্ভব হয় না। বর্তমান বাজারে অনেক ধরনের প্রিন্টার দেখা যায়। কাজের ধরনের উপরে প্রিন্টারের ব্র্যান্ড মডেল ও দামের অনেকটা পার্থক্য হয়ে থাকে। আজকে আমরা এই লিখার মাধ্যমে কিছু জনপ্রিয় প্রিন্টার ও এর কাজ সম্পর্কে জেনে নেওয়া যাকঃ-

 

এপসন প্রিন্টারঃ বর্তমান সময়ে এপসন ব্যপক জনপ্রিয় একটি প্রিন্টার ব্র্যান্ড। এই ব্র্যান্ডের কিছু কিছু মডেল আছে যেগুলো প্রিন্টারের বেশিরভাগ বাজার দখল করে আছে। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু মডেল হচ্ছে এপসন এল-৩১৫০, এপসন এল-৩১১০, এপসন এল-১৩০ এবং এপসন এল-১৩০০ ছাড়াও আরো অনেক মডেল আছে। যে গুলোর দাম ১৯,০০০ টাকা থেকে শুরু করে ৫৬,০০০ টাকা পর্যন্ত। এই ধরনের প্রিন্টার দিয়ে সাদা কালো এবং রঙ্গিন পেপার প্রিন্ট করা যায়।  

 

ক্যানন প্রিন্টারঃ ফটো প্রিন্টারের জগতে ক্যানন প্রিন্টার সবার উর্ধ্বে বলা চলে। ক্যানন ফটোপ্রিন্টার একাধারে অনেক বেশি পরিমানে ছবি প্রিন্ট করা যায় এবং খুব নিখুঁত ছবি প্রিন্ট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ছবি প্রিন্ট ছাড়াও সাধারণ প্রিন্টিং কাজেও ক্যাননের প্রিন্টার ব্যবহার হয়ে থাকে। ক্যাননের প্রিন্টারের মধ্যে রয়েছে imageCLASS LBP-6030 , Pixma G2010, Pixma iP2770 এবং Pixma G4010 মডেল বেশ জনপ্রিয়। অন্যান্য ব্র্যান্ডের প্রিন্টারের চেয়ে ক্যাননের প্রিন্টারের দাম তুলনা মূলক অনেক কম।  এগুল দাম ১৩,০০০ টাকা থেকে ২৬,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। 

 

এইচপি প্রিন্টারঃ প্রত্যেক ব্র্যান্ডের প্রিন্টারের কিছু নিজস্ব গুণাবলী থাকে এইচপি এর বিকল্প নয়। বিশ্ব বিখ্যাত ব্রান্ড এইচপির প্রিন্টারের মধ্যে রয়েছে ব্যপক সুবিধা। একই প্রিন্টার দিয়ে একটানা অনেক দিন ব্যবহারের পরেও সমস্যা হয় না। এছাড়াও সাদা কালো প্রিন্ট করার জন্য এইচপি প্রিন্টার সবার উপরে। এক প্রিন্টার দিয়ে একসাথে অনেক পেজ প্রিন্ট করা যায়। সাদা কালো প্রিন্টিং এর পাশাপাশি কালার প্রিন্ট ও মাল্টি ফাংশন সিস্টেম রয়েছে এই প্রিন্টারের মধ্যে।  বর্তমান বাজারে বাজারে এইচপি এর অনেক মডেল  পাওয়া যায় এর মধ্যে এইচপি লেজারজেট প্রো M404DW, MFP M227sdn, স্মার্ট ট্যাঙ্ক 720 এবং MFP 135a প্রিন্টারের বেশ চাহিদা রয়েছে। যেহেতু এইচপি এর প্রিন্টারের মধ্যে অনেক উন্নত প্রযুক্তি থাকছে তাই এর প্রিন্টারের দাম অন্যান্য প্রিন্টারের চেয়ে কিছুটা বেশি হয়।     

 

ব্রাদার প্রিন্টারঃ ব্রাদারের প্রিন্টার বাজারে আসছে খুব অল্প সময় হয়েছে। কিন্তু এই অল্প সময়ের মধ্যে প্রিন্টারের বাজার অনেকটাই তাদের দখলে নিয়েছে। ব্রাদারের প্রিন্টারের অনেক অত্যধুনিক প্রযুক্তি থাকায় একি প্রিন্টার দিয়ে একাধিক কাজ করা সম্ভব হয়। এর বিশেষত্ব হচ্ছে একটি প্রিন্টার দিয়ে কপি, স্ক্যান, প্রিন্ট ও ফটোকপিসহ সকল ধরনের কাজ করা যায়। এই মালতি ফাংশন সুবিধার জন্য এটি বেশ পরিচিতি লাভ করেছে।  ব্রাদারের বর্তমান সময়ে জনপ্রিয় কিছু প্রিন্টারের মডেল হ’ল DCP-T420W, MFC-J2330DW, MFC-J3530DW এবং DCP-T820DW। 

উপরোক্ত সকল ব্রান্ডের প্রিন্টারের দাম ও মডেল সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন বিডিস্টল.কম এর অনলাইন ওয়েবসাইট থেকে।